Home / Health Tips / এই সমস্যাগুলো হলে লজ্জা না পেয়ে অবশ্যই ডাক্তার দেখান

এই সমস্যাগুলো হলে লজ্জা না পেয়ে অবশ্যই ডাক্তার দেখান

আপনি কি অতিরিক্ত ঘামেন? সকালে উঠে প্রাতঃকর্ম করতে বেশ কষ্ট হয়? যোনিতে দুর্গন্ধ হয়? অনেকেই এই সমস্যায়গুলোয় ভোগেন। বেশির ভাগ মানুষই এগুলো প্রতি দিনের ছোটখাট সমস্যা বলে এড়িয়ে যান। তবে অনেক সময়ই এগুলো বড় কোনও শারীরিক সমস্যার লক্ষণ হতে পারে। তাই এই সমস্যাগুলো হলে এড়িয়ে যাবেন না।

১. অতিরিক্ত ঘাম: এই সমস্যায় অনেকেই ভোগেন। লজ্জায়ও পড়েন। শুধু গরমের জন্য নয়। অনেক সময় কোনও বড় ইনফেকশন, অতিরিক্ত ডিহাইড্রেশন বা হার্টের সমস্যার কারণেও এমনটা হতে পারে।

২. মলত্যাগের সময় যন্ত্রণা: অনেকেই সকালে ঘুম থেকে উঠে এই সমস্যায় ভোগেন। সমস্যা সাধারণ কোষ্ঠকাঠিণ্য নাও হতে পারে। হেমারয়েড বা ফিশারের মতো বড় কোনও রোগও হতে পারে।

৩. দুর্গন্ধ: যোনিতে অস্বাভাবিক কোনও দুর্গন্ধ হতে থাকলে অবহেলা করবে না। অনেক সময়ই মহিলারা কোনও সুগন্ধী ক্রিম লাগিয়ে দুর্গন্ধ ঢাকতে চান। কিন্তু এই দুর্গন্ধ কোনও ফাংগাল ইনফেকশন বা ক্ষতিকারক যৌনরোগের কারণেও হতে পারে।
৪. অতিরিক্ত গ্যাসের সমস্যা হলে: অধিকাংশ সময়ই খাবার বা পানীয় থেকেই গ্যাস হলেও যদি ঘন ঘন গ্যাস হওয়ার সমস্যা থাকে তাহলে ফাইব্রয়েড বা টিউমর হয়েছে কিনা পরীক্ষা করিয়ে নিন।

৫. বার বার প্রস্রাব পাওয়া: মহিলার অনেক সময়ই কাশি, হাঁচি বা কোনও ঝাঁকুনির সঙ্গে প্রস্রাব লিক করছে এমনটা অনুভব করছে। পেলভিক পেশী সংকোচন-প্রসারণ ক্ষমতা হারিয়ে ফেললে, ব্লাডার অতিরিক্ত ভরে গেলে বা কোনও রকম ইনফেকশনের কারণে বার বার প্রস্রাব পেতে পারে। কিডনির বড় সমস্যা হতে পারে এই লক্ষণ অবহেলা করলে।

৬. মিলনে অনিচ্ছা: অবসাদে ভুগলে মস্তিষ্কে সিরোটোনিন হরমোনের ক্ষরণ কমে যায়। যা মিলনে অনিচ্ছা তৈরি করতে পারে। শারীরিক, মানসিক বা সামাজিক কারণে এমনটা হতে পারে যা অবহেলা করলে পরে বাড়তে পারে। তাই এমনটা হলে চিকিত্সকের পরামর্শ অবশ্যই নিন।

৭. নিপলে পরিবর্তন: নিপলের ত্বকে পরিবর্তন বা নিপল ভিতর দিকে ঢুকে গেলে হরমোনে বড়সড় কোনও পরিবর্তনের লক্ষণ হতে পারে।এই সমস্যা লুকিয়ে না রেখে চিকিত্সকের কাছে যান। ম্যামোগ্রামও করারও পরামর্শ দিতে পারেন চিকিত্সকরা।

About admin

Check Also

উচ্চ রক্তচাপ কমাতে খেতে পারেন তরমুজ

নিউজ ডেস্ক।। বাজারে এরই মধ্যে উঠতে শুরু করেছে গরমের ফল। এই সময়ের ফলের মধ্যে তরমুজ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *