Home / Health Tips / উচ্চ রক্তচাপ কমাতে খেতে পারেন তরমুজ

উচ্চ রক্তচাপ কমাতে খেতে পারেন তরমুজ

নিউজ ডেস্ক।। বাজারে এরই মধ্যে উঠতে শুরু করেছে গরমের ফল। এই সময়ের ফলের মধ্যে তরমুজ অনেকেরই পছন্দের।মিষ্টি, রসালো স্বাদের এই ফলটিতে পর্যাপ্ত পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট ও খনিজ থাকায় এটি স্বাস্থ্যের জন্য দারুণ উপকারী। এই সময় তরমুজ খেলে যেসব উপকারিতা পাওয়া যাবে-

১. তরমুজে প্রচুর পরিমাণে পটাশিয়াম রয়েছে।এটি শরীরে জমে থাকা টক্সিন পরিষ্কার করে কিডনিকে সুস্থ রাখতে সাহায্য করে। এছাড়া এটি রক্তে ইউরিক অ্যাসিডের পরিমাণ কমায়। তরমুজে প্রচুর পরিমাণে পানি থাকায় এটি মূত্রথলি সুস্থ রাখতেও ভূমিকা রাখে।

২. ‘এক্সপেরিমেন্টাল এণ্ড ক্লিনিক্যাল’ শীর্ষক একটি আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত তথ্য অনুযায়ী, তরমুজে শতকরা ৯২ ভাগ পানি থাকে। এ জন্য গরমের সময় ঘামের কারণে যে পানিশূন্যতা তৈরি হয় তা দূর করতে এটি ভূমিকা রাখে।

৩. ‘দ্য আমেরিকান জার্নাল অব হাইপারটেশন’ এ প্রকাশিত এক গবেষণাপত্র থেকে জানা গেছে, তরমুজে প্রচুর পরিমাণে পটাশিয়াম ও ম্যাগনেশিয়াম থাকায় এটি উচ্চ রক্তচাপ কমাতে দারুণ কার্যকরী।এ কারণে এটি রক্ত জমাট বাঁধা, স্ট্রোক, হৃদরোগের ঝুঁকি কমাতেও ভূমিকা রাখে।

৪. তরমুজে থাকা ভিটামিন ও খনিজ থাকায় এটি ডায়াবেটিস রোগীদের জন্যও উপকারী। এটি খেলে রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে থাকে।

৫. ইউনিভার্সিটি অব লন্ডনের গবেষকরা বলছেন, চোখের স্বাস্থ্য ভাল রাখতে সহায়তা করে তরমুজ। এতে থাকা ভিটামিন, বিটা ক্যারোটিন চোখ ভাল রাখে এবং বয়সজনিত দৃষ্টিশক্তি খারাপ হওয়া রোধ করে।

৬. গবেষণায় দেখা গেছে, তরমুজে থাকা লাইসোপিন এবং অন্যান্য যৌগ ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে। সূত্র : অর্গানিক ফ্যাক্টস

About admin

Check Also

যে ৭টি খাবার শিশুর উচ্চতা বৃদ্ধিতে সাহায্য করবে

লম্বা মানুষ তা ছেলে হোক কিংবা মেয়ে সবাই পছন্দ করে। উচ্চতার মাধ্যমে একজন মানুষের ব্যক্তিত্ব …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *